পবিত্র ত্রিত্ব ঈশ্বরের মতবাদ: বুঝা কঠিন কিন্তু সত্য

ভূমিকা: বিংশ শতাব্দীর অন্যতম খ্রীষ্ট ধর্মতত্ত্ববিদ J.I. Parker পাঠকদের স্মরণ করিয়ে দিয়েছেন ত্রিত্ব ঈশ্বর সম্পর্কে " it is not easy; but true( সহজ বিষয় নয়; কিন্তু সত্য)। প্রকৃতপক্ষে ঈশ্বর তাঁর মন্ডলীকে অনেক বড় আশীর্বাদ দিয়েছেন এই শিক্ষা প্রকাশের মধ্য দিয়ে ।
ত্রিত্ব ঈশ্বর সম্পর্কে প্রকৃত মন্ডলী কি শিক্ষা দেয় ?
ঈশ্বর এক : এক ঈশ্বরের তিন ব্যক্তি : প্রত্যেক ব্যক্তি সম্পূর্ণ ঈশ্বর : তারা হলেন পিতা , পুত্র ও পবিত্র আত্মা.
( সূত্র:Mark Driscoll & Gerry Breshears , " Doctrine : what christians should believe, page 30 ) .
এখন আমরা আলোচনা করব ত্রিত্ব ঈশ্বর নিয়ে
ত্রিত্ব ঈশ্বর :- ত্রিত্ব শব্দ বাইবেলে না থাকলেও পিতা,পুত্র ও পবিত্র আত্মা এই মিলে এক সত্ত্বা ( one substance ) একঈশ্বর .
কিন্তুু তিনজন ব্যক্তি যীশু তাঁর মহান আদেশে বলেছেন " অতএব শিষ্য কর পিতা ও পুত্র এবং পবিত্র আত্মার নামে তাহাদিগকে বাপ্তাইজ কর । যা ত্রিত্ব ঈশ্বরের প্রকাশ করে । যীশুর বাপ্তিস্মের গ্রহণের সময় পিতা, পুত্র ও পবিত্র আত্মার উপস্থিত ছিল। (মথি ৩: ১৬,১৭)
ত্রিত্ব শব্দ আমরা কিভাবে পেয়েছি ?
‘ত্রিত্ব’ শব্দটি প্রথম ব্যবহার করেন আন্তিয়খিয়ার থিওফিলাস ( Theophilus of Antioch ) – ১৮০ খ্রীঃ তে ।( Dictionary of the Christian Church-1641)
কেন এই শব্দের প্রয়োজন ছিল ?
পবিত্র বাইবেলে ঈশ্বরকে যে ভাবে প্রকাশ করা হয়েছে তা প্রকাশ করার জন্যে একটা ধর্মতত্বীয় শব্দের প্রয়োজন দেখা যায় । এ কারণে F.C. Baur বলেন
“From the biblical language concerning Father, Son ( or Logos), and Spirit, Trinitarian doctrine developed , as the Church’s expansion led to the need for reflection, confession, and dialogue.” (Dictirtionary of the Christian Church-1641)
তার মানে “ চার্চের বিস্তারই কারনেই প্রতিফলন, স্বীকারোক্তি( আমরা কি বিশ্বাস করব ? ) এবং সংলাপের প্রয়োজনের বাইবেলের ভাষা থেকে “পিতা, পুত্র ( Logos ), এবং আত্মা - ত্রিত্ববাদ মতবাদ বিকশিত হতে পরিচালিত করে।
তা ছাড়া , খ্রিস্টীয় ধর্মতত্ববিদ Loraine Boetter এ প্রসংগে বলেন ,
“ ‘Trininiy’ is not found in Scripture itself; like the idea which it expresses is scriptural , we do not know any other word that expresses so well the idea we have in mind. In the science of Theology, as in all other sciences, some technical terms are an absolute necessity. When we say, there are three distinct persons in the Godhead we do not mean that each one is as separate from the others as human being is from every other.” (Studies in Theology -109)
("ত্রিত্ব" শব্দ বাইবেল নিজেই পাওয়া যায় না; ..আমরা অন্য কোন শব্দ জানি না যে আমাদের এই ধারণা ভাল মত প্রকাশ করবে ধর্মতত্ত্ব বিজ্ঞানে , অন্যান্য সমস্ত বিজ্ঞানর মতই কিছু টেকনিক্যাল শব্দ খুবই প্রয়োজন। আমরা যখন বলি, ঈশ্বরের মধ্যে তিনটি আলাদা ব্যক্তি আছে, আমরা এর মানে এই নয় যে প্রত্যেকে অন্যের থেকে আলাদা, যেমন মানুষ অন্যের কাছ থেকে ভিন্ন।”)
( Studies of theology -pg 109)
ত্রিত্ব শব্দ বাইবেল না থাকলেও ত্রিত্ববাদ ধারনা নতুন কিছু নয় । পুরাতন নিয়মেই ঈশ্বর নিজেকে বহু বচন হিসেবে প্রকাশ করেছেন আদি ১ : ২৬ ; আদি ১১ : ১৭ পদ । অন্য দিকে সাধু পৌল তার আশীবচনে ত্রিত্ব ঈশ্বরের কথা বলেছেন ( ১করি ১৩: ১৪) পদ ।সেই জন্য ত্রিত্ব ঈশ্বরের প্রেরিত পৌলের সৃষ্টি না, সৃষ্টির শুরু থেকে ত্রিত্ব ঈশ্বরের উপস্থিতি আছে ।বাইবেলে প্রথম অধ্যায়ে যেমন : পিতা, তাঁর পুত্র যীশু ( অন্ন্তকালিন বাক্য ) ও পবিত্র আত্মা উপস্থিতি বাইবেলের প্রথম থেকেই (আদি ১ : ১-'২) । এখানে পিতা , পুত্র ও পবিত্র আত্মা সৃষ্টির কাজে অংশ নেয়ার দৃষ্টান্ত দেখা যায় । ( The MacArthur study Bible –pg. 16)
ত্রিত্ব ঈশ্বর সম্পর্কে যেসব ভুল ধারণা রয়েছে- herecies :
মডালিজম ( modalism) : এই শিক্ষা অনুসারে পিতাই পুত্র হয়েছেন , পুত্রই পবিত্র আত্মা হয়েছেন । মূলকথা, তারা মনে করে mode বা রূপের পরিবর্তন : ত্রিত্ব ঈশ্বরের তিন ব্যক্তির একই অবস্থান স্বীকার করে না । এ দলের মধ্যে The United Pentecostal Church অন্যতম ।
এরিয়ানয়িজম ( Arianism) : যারা যীশুর ঈশ্বরত্বে বিশ্বাস করে না । যীশুকে তারা ঈশ্বরের সর্বোচ্চ সৃষ্টি হিসেবে বিশ্বাস করে । পবিত্র আত্মা কে ব্যক্তি হিসাবে নয় কিন্তু শক্তি হিসাবে বিবেচনা করে । 325 খ্রিস্টাব্দে তাদের মন্ডলী কর্ত্তৃক ভ্রান্ত দল হিসেবে দোষী সাবস্হ করা হয়েছে । তাদের শিক্ষা আজও Jihovah Witness ও Christadelphiane সহ অনেক দলে বিদ্যমান ।
Tritheism বা তিন ঈশ্বরবাদী : তারা মনে করে না এক ঈশ্বরের তিন ব্যক্তি । তারা মনে করে বহুবচন তিন ঈশ্বরে তিন সত্বা বিদ্যমান ।
Mormonism এই ভ্রান্ত মতের সাথে সম্পর্কে বিদ্যমান ।( সূত্র:Mark Driscoll & Gerry Breshears , " Doctrine : what christians should believe, page 31-32) .
এখন আমরা পবিত্র বাইবেল থেকে বিস্তারিত আলোচনায় যাব :
==============================
সাধুপৌল কি ভাবে ত্রিত্ব ঈশ্বর কে দেখেছেন ?
------------------------------------------------
** পিতা ঈশ্বর: “ তবুও আমাদের জন্য ঈশ্বর মাত্র একজনই আছেন। তিনিই পিতা; তাঁরই কাছ থেকে সব কিছু এসেছে আর তাঁরই জন্য আমরা বেঁচে আছি। আর প্রভুও আমাদের মাত্র একজন, তিনি যীশু খ্রীষ্ট। তাঁরই মধ্য দিয়ে সব কিছু এসেছে এবং তাঁরই মধ্য দিয়ে আমরা বেঁচে আছি।” (১করি ৮:৬ ) পাঠক গন আরও পড়তে পারেন গালা ১:১; ফিলিপীযার ২ : ১১ পদ থেকে।
** পুত্র ঈশ্বর : “ পিতৃপুরুষেরা তাহাদের, এবং মাংস অনুসারে তাহাদেরই মধ্য হইতে খ্রীষ্ট উৎপন্ন হইয়াছেন, যিনি সর্বোপরিস্থ ঈশ্বর, যুগে যুগে ধন্য, আমেন।
(রোমীয ৯:৫ ) ; এই পদে প্রেরিত পৌল খ্রিস্টের সার্বভৌমত্ব এবং ঈশ্বরত্বের প্রমাণ হিসাবে দেখানো হয়েছে ।
---পাপ নাই যেমন ঈশ্বরের খ্রীষ্টের ও কেনো পাপ নাই। ঈশ্বর ছাড়া সবাই পাপী তদ্রুপ প্রভু যীশুর কেনো পাপ নেই (২য করি ৫: ২১) পদ ।
পাঠকগন আরও পড়তে পারেন কলসীয় ২: ৯ ; তীত ২: ১৩ পদ থেকে।
** পবিত্র আত্মা ঈশ্বর : ঈশ্বরের আশীবচন (২ করি ১৩:১৪) পদ । এখানে পিতা ও পুত্রের মাজখানে পবিত্র আত্মাকে সমর্মযাদায় বসানো হয়েছে । আপনি তুলনা করতে পারেন ১ করি : ২২, ৫ঃ ৫ সাথে (The MacArthur study Bible –pg. ১৭৮৫ )
এখন আমরা দেখব যীশু কিভাবে ত্রিত্ব ঈশ্বরকে দেখেছেন :
ত্রিত্ব ঈশ্বর যীশু উপস্থাপন করেছেন:
পিতা ঈশ্বর : “যীশু তাঁহাকে কহিলেন, আমাকে স্পর্শ করিও না, কেননা এখনও আমি ঊর্ধ্বে পিতার নিকটে যাই নাই; কিন্তু তুমি আমার ভ্রাতৃগণের কাছে গিয়া তাহাদিগকে বল, যিনি আমার পিতা ও তোমাদের পিতা, এবং আমার ঈশ্বর ও তোমাদের ঈশ্বর, তাঁহার নিকটে আমি ঊর্ধ্বে যাইতেছি.” (যোহন ২০: ১৭)
“কিন্তু এমন সময় আসিতেছে, বরং এখনই উপস্থিত, যখন প্রকৃত ভজনাকারীরা আত্মায় ও সত্যে পিতার ভজনা করিবে; কারণ বাস্তবিক পিতা এইরূপ ভজনাকারীদেরই অন্বেষণ করেন।” (যোহন ৪ :২৩)
যীশু নিজেকে পুত্র ঈশ্বর হিসেবে দেখেছেন :
যখন প্রেরিত থোমা বলেছিলেন , “থোমা উত্তর করিয়া তাঁহাকে কহিলেন, প্রভু আমার, ঈশ্বর আমার!” ( যোহন ২০ : ২৮) যীশু তা অস্বীকার করেননি ।।
পিতা ও পুত্র সমান (যোহন ১০:৩০) পদ
বিশ্রাম বারের কর্তা ( যোহন ৫ : ১৮) পদ
পাপ ক্ষমা করা ঈশ্বরের মত (মার্ক ২ : ৫) পদ
অনন্তকালীন বাক্যে হিসেবে ঈশ্বর ( যোহন ১: ১) পদ
তিনি ঈশ্বরের মত পবিত্র ( ১১: ২৫) পদ
তিনি একমাত্র পথ, সত্য ও জীবন ( ১৪ : ৬) পদ
তিনি পুনরূথান ও জীবন (যোহন ১১ : ২৫)পদ ।
সব সময়ই ঈশ্বরের মত অপরিবতনশীল (মথি ২৮ : ২০) পদ ।
সব জানেন (যোহন ২: ২৫) পদ ।
আরাধনা , প্রশংসা , প্রাথনা যীশুর নামে । (যোহন ১৪ : ১৪)পদ । একই সম্মান পিতা ঈশ্বরের সাথে (যোহন ৫ : ২৩) পদ ।
পবিত্র আত্মা ঈশ্বরঃ
পিতা ও পুত্রের সাথে সমকক্ষ : (মথি ২৮:১৯ তুলনীয় ২ করিঃ ১৩:১৪, ১ করি : ১২:৬,১১;)
প্রজ্ঞার উৎস : (যোহন ১৬ঃ ১৩ ; ১৪ঃ ২৬; তুলনীয় ১২ঃ ৮ )
তিনি যীশু সম্পর্কে সাক্ষ্য দিবেন ( যোহন ১৫ : ২৬ পদ)
বাপ্তিস্ম সূত্র মথি ২৮ :১৯ পদ ।শিক্ষা দাতা লূক ১২ : ১২ পদ । তাঁর বিরুদ্ধে পাপের ক্ষমা নেই (১২: ৩১, ৩২) পদ । যার মধ্যে দিয়ে অনন্তকালীন সম্মান ও ঈশ্বরের প্রকাশিত হয় । তাঁর শক্তিতে যীশুর জম্ম কুমারীর গর্ভে । ( লূক ১ :৩৫)পদ । তিনি যীশুর বাপ্তিস্মে উপস্থিত ছিলেন (মথি ৩: ১৬) পদ ।
তিনি নতুন জম্ম দান করেন (যোহন ৩ : ৫) পদ ।
ঘ) এখন আমরা দেখব প্রভু যীশুর শিক্ষার সাথে প্রেরিত পৌলের শিক্ষার কি কোন বৈসাদৃশ্য আছে কিনা:
==================
একেশ্বরবাদ :-  প্রভু যীশু শিক্ষা দিয়েছিলেন ঈশ্বর এক (মার্ক ২২ ; ২৯) পদ ।
সাধুপৌল ও শিক্ষা দিয়েছেন ঈশ্বর এক (গালা ৩ : ২০) পদ । তিনি এই শিক্ষার সাথে কখনও আপোষ করেন নাই । তিনি সমস্ত পৌওলিকতার বিরুদ্ধে কথা বলেছেন (গালা ২ : ৮ ১করি ৮ :৪ , ৫, ৬)। পবিত্র বাইবেলে আদিপুস্তক থেকে প্রকাশিত বাক্য পর্যন্ত - “ঈশ্বর এক”
কেন আমাদের ত্রিত্ব ঈশ্বর সম্পর্কে study করা উচিত :
কেননা তা সত্যের মহা আশীর্বাদ
 বিশ্বাসীদের তাদের প্রাপ্ত পরিত্রাণের জন্য আরও ঈশ্বরের প্রশংসা করতে সাহায্য করে
কারণ আমাদের পরিত্রাণ সম্পন্ন হয়েছে ত্রিত্ব ঈশ্বরের কাজ ও মহিমায় : প্রেমময়
পিতা ঈশ্বরের সম্পর্কে প্রেরিত পৌল বলেছেন,
"আর শান্তির ঈশ্বর আপনি তোমাদিগকে সর্বতোভাবে পবিত্র করুন; এবং তোমাদের অবিকল আত্মা, প্রাণ ও দেহ আমাদের প্রভু যীশু খ্রীষ্টের আগমন কালে অনিন্দনীয়রূপে রক্ষিত হউক।
(1 থিষলী: 5:23)
পুত্র ঈশ্বর তাঁর মন্ডলীকে ভালোবেসে জীবন দিলেন কারণ
"খ্রীষ্টও মণ্ডলীকে প্রেম করিলেন, আর তাহার নিমিত্ত আপনাকে প্রদান করিলেন;যেন তিনি জলস্নান দ্বারা বাক্যে তাহাকে শুচি করিয়া পবিত্র করেন,যেন আপনি আপনার কাছে মণ্ডলীকে প্রতাপান্বিত অবস্থায় উপস্থিত করেন, যেন তাহার কলঙ্ক বা সঙ্কোচ বা এই প্রকার আর কোন কিছু না থাকে, বরং সে যেন পবিত্র ও অনিন্দনীয় হয়।"
(ইফিষীয় 5:25-27)
পবিত্র আত্মা ঈশ্বর যিনি পবিত্র আমাদের পবিত্র করেন ,
" ----আমাদের ঈশ্বরের আত্মায় আপনাদিগকে ধৌত করিয়াছ, পবিত্রীকৃত হইয়াছ, ধার্মিক গণিত হইয়াছ।" (1 করি:6:11)।
উপসংহারে বলব , আমরা যত পিতা ঈশ্বর প্রদত্ত পরিত্রাণের মহত্ত্ব গভীরভাবে জানতে পারব , প্রভু যীশুর বলিদান সম্পর্কে বুঝতে পারব এবং পবিত্র আত্মার মুদ্রাংক সম্পর্কে অবহিত হব তত বেশী আমরা ত্রিত্ব ঈশ্বরের ব্যক্তিদের কৃতজ্ঞতায় ধন্যবাদ দিতে পারব ।
আমেন।।
#পবিত্র #ত্রিত্ব 
#
Trinity
আমাদের অ্যাপ ব্যবহার করতে Click করুন.
Trinity-God

Comments

Popular posts from this blog

একজন ভাল মা অথবা বাবা হওয়া সম্বন্ধে বাইবেল কী বলে?

কিভাবে আমি নিশ্চিত জানতে পারি, মরে গেলে পর আমি স্বর্গে যাব?

প্রশ্ন: মৃত্যুর পর আপনি কোথায় যাবেন?

আমি কিভাবে ঈশ্বরের সন্তান হতে পারি?

করোনা ভাইরাসের জন্য শারীরিক ও আত্মিক প্রস্তুতি

প্রশ্ন: যীশু খ্রীষ্ট কে?

পর্ণোছবি (অশ্লীল ছবি) সম্বন্ধে বাইবেল কী বলে? পর্ণোছবি দেখা কী পাপ?

প্রশ্ন: বাইবেল কি সত্যিই ঈশ্বরের বাক্য?

মৃত্যুর পরে কি কোন জীবন আছে?

খ্রীষ্টীয় পরিত্রাণের উদ্দেশ্য: প্রভু যীশুর প্রতিমূর্তির মত হওয়া

Popular Posts

একজন ভাল মা অথবা বাবা হওয়া সম্বন্ধে বাইবেল কী বলে?

কিভাবে আমি নিশ্চিত জানতে পারি, মরে গেলে পর আমি স্বর্গে যাব?

প্রশ্ন: মৃত্যুর পর আপনি কোথায় যাবেন?

আমি কিভাবে ঈশ্বরের সন্তান হতে পারি?

করোনা ভাইরাসের জন্য শারীরিক ও আত্মিক প্রস্তুতি

প্রশ্ন: যীশু খ্রীষ্ট কে?

পর্ণোছবি (অশ্লীল ছবি) সম্বন্ধে বাইবেল কী বলে? পর্ণোছবি দেখা কী পাপ?

প্রশ্ন: বাইবেল কি সত্যিই ঈশ্বরের বাক্য?

মৃত্যুর পরে কি কোন জীবন আছে?

খ্রীষ্টীয় পরিত্রাণের উদ্দেশ্য: প্রভু যীশুর প্রতিমূর্তির মত হওয়া