‘‘শাস্ত্রানুসারে প্রভু যীশু মরিলেন’’
ভূমিকা : প্রভু যীশু জগতে থাকাকালীন সময়ে, বিশেষতঃ তাঁর সাড়ে তিন বছর পরিচর্য্যা করার সময় বেশ কয়েকবার তাঁর মৃত্যু ও পুনারুত্থান সম্পর্কে শিষ্যদের বলেছিলেন। একটা সময় শিষ্য পিতর যীশুকে বলেছিলেন, ‘‘প্রভু, ইহা আপনা হইতে দূরে থাকুক, ইহা আপনার প্রতি কখনও ঘটিবেনা,’’ (মথি ১৬:2২)। একথা শুনে যীশু তাঁর প্রিয় শিষ্যকে ভৎর্সনা করে বলেছিলেন, ‘‘আমার সম্মুখ হইতে দূর হও, শয়তান, তুমি আমার বিঘ্নস্বরূপ ; কেননা যাহা ঈশ্বরের তাহা নয়, কিন্তু যাহা মনুষ্যের, তাহাই তুমি ভাবিতেছ,’’ (মথি ১6:২৩)। অনেকে সাধু পিতরের মত বলতে পারে,‘‘ না ঈশ্বর এটা হতে দিতে পারেনা’’। খ্রীষ্ট আসলে তাদের বলেন সেই শিক্ষা বিঘ সরূপ ও মানুষের যুক্তি বা শিক্ষানুযায়ী। আমরা এই প্রবন্ধে শাস্ত্রানুসারে তাঁর মৃত্যুর প্রমাণ দেখব।
সাধু পৌল বলেন,‘‘ফলতঃ প্রথম স্থলে আমি তোমাদের কাছে এই শিক্ষা সমপর্ণ করিয়াছি, এবং ইহা আপনিও পাইয়াছি যে, শাস্ত্রানুসারে খ্রীষ্ট আমাদের পাপের জন্য মরিলেন,’’ (১করিন্থীয় ১৫ঃ৩)।
খ্রীষ্ট নিজে শিষ্যদের বলেছেন,
"তোমাদের সঙ্গে থাকিতে থাকিতে আমি তোমাদিগকে যাহা বলিয়াছিলাম, আমার সেই বাক্য এই, মোশির ব্যবস্থায় ও ভাববাদিগণের গ্রন্থে এবং গীতসংহিতায় আমার বিষয়ে যাহা যাহা লিখিত আছে, সেই সকল অবশ্য পূর্ণ হইবে। আর তিনি তাঁহাদিগকে কহিলেন, এইরূপ লিখিত আছে যে, খ্রীষ্ট দুঃখভোগ করিবেন, এবং তৃতীয় দিনে মৃতগণের মধ্য হইতে উঠিবেন;" ( লূক 24: 44,46)।
তাই আমরা শাস্ত্রের কয়েকটি ভাববাণী দেখব যা খ্রীষ্টের মৃত্যু সর্ম্পকিত তথ্য দেয়।
প্রথমত : গীতসংহিতা ২২ অধ্যায় যীশুর ক্রুশের মৃত্যুর ভবিষ্যদ্বাণী প্রায় ১০০০ বছর পূর্বে রাজা দায়ুদ করেন। (পরিপূর্ণতা মথি 27 :46 ; মার্ক 15:34 ও যোহন 18: 24)।
দ্বিতীয়ত : যিশাইয় ৫৩ অধ্যায় খ্রীষ্টের জন্মের প্রায় ৭০০বছর পূর্বে সদাপ্রভুর দাসের অর্থ্যাৎ খ্রীষ্ট যীশুর মৃত্যু বিস্তারিতভাবে ভাববাদী যিশাইয় বণর্ণা করেন। (১পিতর ২:২৪-২৫)।
তৃতীয়ত : পুরাতন নিয়মের প্রতিটি বলিদান খ্রীষ্টের মৃত্যুর ছবি বণর্ণা করে। যেমন পাপার্থক ও দোষার্থক বলি, নিস্তারপর্বের বলি, মহা প্রায়শ্চিত্ত দিনের বলি। (পূর্ণতা ঃ ইব্রীয় ১০ অধ্যায়)।
৪র্থত :
আদি ২২ অধ্যায় অব্রাহাম তাঁর প্রিয় পুত্র ইসহাক কে ঈশ্বররের আদেশে বাধ্য হয় বলিদান দিতে মরিয়ার পর্বতে (যিরূশালেমে) ।
ইসহাকের জীবন রক্ষা পেয়েছিল, এক মেষ শাবকের বিনিময়ে যা খ্রীষ্টের মৃত্যুর ছবি। ইব্রীয় ১১:১৯ পদে বলে যে ইসহাক বলিদান করতে নিয়েছিলেন যেন তাঁকে পুনরায় ফিরে পায়।
আদি ২২ অধ্যায় অব্রাহাম তাঁর প্রিয় পুত্র ইসহাক কে ঈশ্বররের আদেশে বাধ্য হয় বলিদান দিতে মরিয়ার পর্বতে (যিরূশালেমে) ।
ইসহাকের জীবন রক্ষা পেয়েছিল, এক মেষ শাবকের বিনিময়ে যা খ্রীষ্টের মৃত্যুর ছবি। ইব্রীয় ১১:১৯ পদে বলে যে ইসহাক বলিদান করতে নিয়েছিলেন যেন তাঁকে পুনরায় ফিরে পায়।
৫মত : সখরিয় ১১ অধ্যায়। খ্রীষ্টের জন্মের প্রায় ৫০০ বছর পূর্বে খ্রীষ্টের মৃত্যু সর্ম্পকে ভাববাণী বলেন। যেমন খ্রীষ্টেকে ত্রিশ মুদ্রার বিনিময়ে শত্রুদের কাছে বিক্রি (সখরিয় ১১:১২ তুলনীয় মথি ২৬:১৫), বুকে বর্শার আঘাত (সখরিয় ১২:১০ তুলনীয় যোহন ১৯:৩৭)।
উপসংহার : খ্রীষ্টের মৃত্যু ঈশ্বরের বাণী অনুসারে সিদ্ধ। খ্রীষ্ট যীশু পিতরকে অনুযোগ করেছিলেন যে তাঁর মৃত্যু অবিশ্বাস করা ঈশ্বর থেকে নয় বরং তা জাগতিক ও মানুষের সৃষ্টি শিক্ষা। আমরা জানি যে পরর্বতীতে, শিষ্য পিতর এই বিশ্বাসের জন্য জীবন দিয়েছিলেন। তিনি তাঁর প্রথম চিঠিতে বলেছেন, “তোমরা ত জান, তোমাদরে পিতৃপুরুষগণরে সমর্পিত অলীক আচার-ব্যবহার হইতে তোমরা ক্ষয়ণীয় বস্তু দ্বারা, রৌপ্য বা র্স্বণ দ্বারা, মুক্ত হও নাই, কিন্তু নির্দে।ষ ও নিষকলঙ্ক মেষশাবকস্বরূপ খ্রীষ্টের বহুমূল্য রক্ত দ্বারা মুক্ত হইয়াছ” (১ পিতর ১:১৮-১৯)। প্রকৃতপক্ষে, খ্রীষ্ট আমাদের জন্য সর্বোচ্চ ভালোবাসার প্রমাণ দেখিয়েছেন যেন তাঁর মৃত্যু দ্বারা আমরা বাঁচতে পারি। তিনি শুধু মৃত্যু বরণই করেননি বরং তৃতীয় দিনে তিনি জীবিত হয়েছিলেন যা প্রমাণ করে তাঁর মৃত্যু শাস্ত্রানুসারে প্রায়শ্চিত বলিদান হিসাবে পিতা ঈশ্বরের কাছে গ্রহনযোগ্য হয়েছে। আসুন আমরা খ্রীষ্টের মৃত্যুকে ধ্যান করতে করতে আমাদের মন্দ স্বভাব গুলো ক্রুশে দেই, এবং প্রভূর অনুগ্রহে বিশ্বাস করি, সত্যিই তিনি আমার পাপের জন্যে মরেছেন ও পুনরুত্থিত হয়েছেন এবং খ্রীষ্টিয় জীবন যাপন করার সর্বাত্মক চেষ্টা করি । আমেন॥
আমাদের অ্যাপ ব্যবহার করতে Click করুন.
Comments
Post a Comment