ক্রুশের উপর প্রভু যীশুর ষষ্ঠ বাণীর তাৎপর্য : " সমাপ্ত হইল "
ক্রুশের উপর প্রভু যীশুর ষষ্ঠ বাণীর তাৎপর্য :
" সমাপ্ত হইল ": ক্রুশে আসলে কি সমাপ্ত হলো ?
শাস্রাংশ : যে।হন 19:30
=========
ভূমিকা : ক্রুশের উপরে খ্রীষ্টের উচ্চারিত সপ্তবাণী অত্যন্ত গুরুত্বপূর্ণ । সপ্ত বাণীর মধ্য দিয়ে ঘে।ষিত হয়েছে খ্রীষ্টের: ক্ষমা, প্রতিজ্ঞা,যত্ন,বিচ্ছেদ,আকাঙ্ক্ষা,অর্জন বা বিজয় (আমাদের আলোচনার বিষয়) ও আস্থার কথা । আজকে এই প্রবন্ধে ক্রুশের উপরে খ্রীষ্টের 6ষ্ঠ বাণী "সমাপ্ত হইল" সংক্ষেপে আলোচনা করবো । খ্রীষ্টের এই বাণীটি শুধু প্রেরিত যে।হন লিপিবদ্ধ করেছেন (যে।হন 19:30)।
শাব্দিক অর্থ:
==========
প্রেরিত যে।হন "সমাপ্ত হইল" খ্রীষ্টের মুখাশ্রিত বাক্যটি গ্রীকে একটি শব্দ "টেটেলেস্টাই " τετέλεσται ( It is finished) দ্বারা প্রকাশ করেছেন যা present perfect tense বা পুরাঘটিত বর্তমান ক্রিয়া পদ দ্বারা প্রকাশিত হয়েছে । এই বাক্য দ্বারা খ্রীষ্টের ক্রুশের উপর অনন্তকালীন পরিত্রাণ বা মুক্তির কাজের সুসমপন্ন অবস্হার স্বর্গীয় স্বীকারোক্তি দান করে।
শব্দের প্রচলিত ব্যবহার :
=================
খ্রীষ্টীয় সমসাময়িক নথিপত্র পর্যালোচনা করলে দেখা যাবে এই শব্দ " টেটেলেস্টাই "দ্বারা সম্পূর্ণ মূল্য পরিশোধের কথা বলে । যেমন: আজকের দিনে বিভিন্ন bill বা voucher এ paid বা পরিশোধিত কথাটি লেখা থাকে । খ্রীষ্ট কিন্তু তাঁর প্রচারে তাঁর মিসন সম্পর্কে বলেছেন ,
"কারণ বাস্তবিক মনুষ্যপুত্রও পরিচর্যা পাইতে আসেন নাই, কিন্তু পরিচর্যা করিতে এবং অনেকের পরিবর্তে আপন প্রাণ মুক্তির মূল্যরূপে দিতে আসিয়াছেন।" (মার্ক 10:45)।
এখন আমরা বিস্তারিত আলোচনা করব :
উক্ত যীশুর বাণী দ্বারা খ্রীষ্টের প্রায়শ্চিত্ত বলিদান সুসমপন্ন ছাড়াও অনেক কথাই বলে ।
================================
Arthur Pink তাঁর বই , "The Seven Saying of the Savior on the Cross" বইয়ে খ্রীষ্টের 7 টি সমাপ্ত করা কাজের কথা বলেছেন । নিচে তা সংক্ষেপে আলোচনা করবো:
উক্ত যীশুর বাণী দ্বারা খ্রীষ্টের প্রায়শ্চিত্ত বলিদান সুসমপন্ন ছাড়াও অনেক কথাই বলে ।
================================
Arthur Pink তাঁর বই , "The Seven Saying of the Savior on the Cross" বইয়ে খ্রীষ্টের 7 টি সমাপ্ত করা কাজের কথা বলেছেন । নিচে তা সংক্ষেপে আলোচনা করবো:
প্রথমেই, সমাপ্ত হয়েছে: ভাববাণীর পূর্ণতার :-
-----------------------------------------------------------
যীশু সিরকা গ্রহণ করার পরেই উক্তবাণীটি বলেন । শত শত বছর পূর্বে ভাববাদীগণ খ্রীষ্ট সম্পর্কে ভাববানী বলেছেন :
# নারীর বংশ আসবেন ( আদি: 3:15)
# তিনি স্ত্রীজাত ( গালাতীয় 4:4)
# তাঁর জন্ম কুমারীর গর্ভে ( যিশা: 7:14) ; পূর্ণতা মথি 1:18)
# তিনি অব্রাহামের প্রতিজ্ঞাত বংশ ( আদি: 22:18 ; পূর্ণতা ( মথি 1:1)
# দায়ূদের বংশজাত ( 2 শমূ:7:12-13) ; পূর্ণতা লূক 1:30-31
# বৈৎলেহেমে জন্ম হবে ( মীখা 5:2 ; পূর্ণতা লূক 2:4 )
# যীশুর অগ্রদূতের কথা বলা হয়েছে যিনি
# যীশুর পথ প্রস্তুত করবেন ( মালাখি 3:1)
# তিনি তুচ্ছকৃত ও বলিকৃত হবেন ( যিশা: 53)
# তিনি বিনা কারনে ঘৃণীত হবেন ( গীত 69:4)
শাস্রের ভবিষ্যত বাণী যাতে পূর্ণ ও সমাপ্ত হয় তখন যীশু বলেছেন "আমার পিপাসা পাইয়াছে" (গীত 69:21; পূর্ণতা যে।হন 19:28) । তারপর
লে।কেরা সিরকা পান করতে দিলেন এবং যীশু বলেছেন, "সমাপ্ত হইল"।
যীশুর জীবনের প্রতিটি ঘটনা ভাববানীর ছকে বাঁধা যা এখানে পূর্ণতা দেখতে পাই।
দ্বিতীয়ত : সমাপ্ত হয়েছে :যীশুর দুঃখভে।গ :
আমরা হয়ত জানি না আমাদের ভবিষ্যত কিন্তু যীশু তাঁর কষ্টের কথা আগেই জানতেন । নীকদীমের সাথে আলাপকালে তাঁর কষ্টের মৃত্যু সম্পর্কে বলেছিলেন, "আর মোশি যেমন প্রান্তরে সেই সর্পকে উচ্চে উঠাইয়াছিলেন, সেইরূপে মনুষ্যপুত্রকেও উচ্চীকৃত হইতে হইবে,"
(যে।হন 3:14)।
শিষ্যদেরও যীশু তাঁর কষ্টভোগের কথা অনেকবার বলেছিলেন । যেমন: "সেই সময় অবধি যীশু আপন শিষ্যদিগকে স্পষ্টই বলিতে লাগিলেন যে, তাঁহাকে যিরূশালেমে যাইতে হইবে, এবং প্রাচীনবর্গের, প্রধান যাজকদের ও অধ্যাপকদের হইতে অনেক দুঃখ ভোগ করিতে হইবে, ও হত হইতে হইবে, আর তৃতীয় দিবসে উঠিতে হইবে।" (মথি 16:21)
ㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡ
যীশুর দুঃখভে।গের সীমা ছিল না। গীত রচক বলেছেন, "বাল্যকাল হইতে আমি দুঃখী ও মৃতকল্প" (গীত 88:15)।আমরা হয়ত জানি না আমাদের ভবিষ্যত কিন্তু যীশু তাঁর কষ্টের কথা আগেই জানতেন । নীকদীমের সাথে আলাপকালে তাঁর কষ্টের মৃত্যু সম্পর্কে বলেছিলেন, "আর মোশি যেমন প্রান্তরে সেই সর্পকে উচ্চে উঠাইয়াছিলেন, সেইরূপে মনুষ্যপুত্রকেও উচ্চীকৃত হইতে হইবে,"
(যে।হন 3:14)।
শিষ্যদেরও যীশু তাঁর কষ্টভোগের কথা অনেকবার বলেছিলেন । যেমন: "সেই সময় অবধি যীশু আপন শিষ্যদিগকে স্পষ্টই বলিতে লাগিলেন যে, তাঁহাকে যিরূশালেমে যাইতে হইবে, এবং প্রাচীনবর্গের, প্রধান যাজকদের ও অধ্যাপকদের হইতে অনেক দুঃখ ভোগ করিতে হইবে, ও হত হইতে হইবে, আর তৃতীয় দিবসে উঠিতে হইবে।" (মথি 16:21)
যীশুর রূপান্তরের সময় প্রভু যীশুর সাথে ভাববাদী মে।শী ও এলিয়ের সাথে তাঁর যিরুশালেমে আগত দুঃখভে।গের কথা আলোচনা হয়েছিল (লূক 9:31)।
এই বাণীর মধ্যে দিয়ে যীশুর কষ্ট সমাপ্ত হল। তিনি আর কখনও কষ্ট করবেন না । শয়তানের হাতে আর কখনও তাঁকে সমর্পিত করা হবে না। কখনও পিতা ঈশ্বর তাঁর মুখ খ্রীষ্টের কাছ থেকে নিয়ে নিবেন না কারণ তার সমাপ্তি ঘটেছে ।।
তৃতীয়ত : সমাপ্ত হয়েছে : প্রভু যীশুর উপরে পিতা ঈশ্বর কতৃক প্রদত্ত মিসনের :
ㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡ
যীশু তাঁর মহাযাজকীয় প্রার্থনায় বলেছেন,
"তুমি আমাকে যে কার্য করিতে দিয়াছ, তাহা সমাপ্ত করিয়া আমি পৃথিবীতে তোমাকে মহিমান্বিত করিয়াছি।" (যে।হন 17:4)।
প্রভু যীশুকে যে দায়িত্ব দিয়ে পাঠানো হয়েছিল তিনি তা সম্পন্ন করেছেন ।তাঁর শেষ নিঃশ্বাস ত্যাগের মধ্য দিয়ে তা সম্পন্ন হয়। অত্যন্ত কঠিন স্বর্গীয় দায়িত্বের কাজ তিনি শেষ করেন।
তিনি ঈশ্বরের পরিত্রাণের পরিকল্পনা বাস্তবায়ন করেন ,
"যেন তোমার হস্ত ও তোমার মন্ত্রণা দ্বারা পূর্বাবধি যে সকল বিষয় নিরূপিত হইয়াছিল, তাহা সমপন্ন করে।" (প্রেরিত 4:28)।
তার মানে ঈশ্বরের মিসন সমাপ্তি হয়েছে।।
চতুর্থত : সমাপ্ত হয়েছে : প্রায়শ্চিত্ত বলির :
ㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡ
খীষ্ট এসেছেন যেন হারান আত্মাদের মুক্তি দিতে পারেন । যীশু তাঁর মিসন সম্পর্কে বলেছেন,
"কারণ যাহা হারাইয়া গিয়াছিল, তাহার অন্বেষণ ও পরিত্রাণ করিতে মনুষ্যপুত্র আসিয়াছেন।" (লূক 19:10)।
তিনি এই পৃথিবীতে এসেছেন পাপীদের পরিত্রাণ করার জন্য, "খ্রীষ্ট যীশু পাপীদের পরিত্রাণ করিবার জন্য জগতে আসিয়াছেন; তাহাদের মধ্যে আমি অগ্রগণ্য;" (1 Tim.1:15).
ঈশ্বর তাঁর পুত্র যীশুকে পাঠিয়েছেন ,
"যেন তিনি মূল্য দিয়া ব্যবস্থার অধীন লোকদিগকে মুক্ত করেন, যেন আমরা দত্তকপুত্রত্ব প্রাপ্ত হই।" ( গালাতীয় 4:5)
তিনি প্রকাশিত হয়েছেন:
, পাপভার লইয়া যাইবার জন্য তিনি প্রকাশিত হইলেন, এবং তাঁহাতে পাপ নাই।"
(1 যে।হন 3:5)
এই সমস্ত কিছুই ক্রুশের সাথে জড়িত । এখানেই পাপীর বা হারান আত্মাদের পরিত্রাণ নিহিত । ঈশ্বর পুত্র ক্রুশেই প্রায়শ্চিত্ত বলি সমপন্ন করেছেন ।।
এখন আর পুরাতন নিয়মের বলি উৎসর্গের প্রয়ে।জন নেই (ইব্রীয় 9 অধ্যায়)।
পঞ্চমত : সমাপ্ত হয়েছে : বিশ্বাসীদের পাপ:
ㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡ
পরিত্রাতা যীশুর উপর আমাদের সমস্ত পাপ স্হানান্তরিত হয়েছে । এ সম্পর্কে পবিত্র বাইবেল এ কথা বলে, " আর সদাপ্রভু আমাদের সকলের অপরাধ তাঁহার উপরে বর্তাইয়াছেন।"
(যিশাইয় 53:6)
পৃথিবীর দৃষ্টিতে একজন বিশ্বাসী পাপী হলেও যখন সে প্রভু যীশুর উপর বিশ্বাস করে, তাঁকে "প্রভু " ও পরিত্রাণকর্তা হিসাবে গ্রহণ করে তখন সে আর ঈশ্বরের দন্ডাজ্ঞার মধ্যে থাকে না । তাকে ঈশ্বর পাপী হিসেবে দেখেন না কারণ তার পাপ তুলে নিয়েছেন ।
পুরাতন নিয়মে লেবীয় 16 অধ্যায় মহা প্রায়শ্চিত্ত দিনের বর্ণনায় সেই চিত্র ফুটে উঠেছে ।।
6ষ্ঠত : সমাপ্ত হয়েছে:আইনকানুন বা ব্যবস্থার দাবীর।
ㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡ
প্রকৃতপক্ষ ঈশ্বরের আইন বা ব্যবস্থা ,"অতএব ব্যবস্থা পবিত্র, এবং আজ্ঞা পবিত্র, নায্য ও উত্তম।" ( রে।মীয় 7:12)। ঈশ্বরের আইনে সমস্যা নেই কিন্তু মানুষের যিনি পতনের কারণে তা পালন করতে পারে না তবুও তাঁর আইনকানুন পালন করতে হবে, সম্মান করতে হবে পবিত্র আত্মার সহযোগিতায় তাই প্রভুর বাণী এ কথা বলে,
"কারণ ব্যবস্থা মাংস দ্বারা দুর্বল হওয়াতে যাহা করিতে পারে নাই, ঈশ্বর তাহা করিয়াছেন, নিজ পুত্রকে পাপময় মাংসের সাদৃশ্যে এবং পাপার্থক বলিরূপে পাঠাইয়া দিয়া মাংসে পাপের দণ্ডাজ্ঞা করিয়াছেন,যেন আমরা যাহারা মাংসের বশে নয়, কিন্তু আত্মার বশে চলিতেছি, ব্যবস্থার ধর্মবিধি সেই আমাদের মধ্যে সিদ্ধ হয়।"
(রে।মীয় 8:3-4)।
অন্যদিকে , আমরা ব্যবস্থার প্রতিটি আইন পালন করতে পারিনা বলে অভিশপ্ত কিন্তু খ্রীষ্ট তাঁর জীবনের বিনিময়ে সেই অভিশাপ থেকে মুক্ত করেছেন,
"খ্রীষ্টই মূল্য দিয়া আমাদিগকে ব্যবস্থার শাপ হইতে মুক্ত করিয়াছেন, কারণ তিনি আমাদের নিমিত্তে শাপস্বরূপ হইলেন; কেননা লেখা আছে, ‘‘যে ব্যক্তিকে গাছে টাঙ্গান যায়, সে শাপগ্রস্ত”
(গালাতীয় 3:13) ।
তিনি ব্যবস্থার অধীনে জন্ম নিয়েছেন , সমস্ত ব্যবস্থা পালন করেছেন কারণ তিনি বলেছেন,
"মনে করিও না যে, আমি ব্যবস্থা কি ভাববাদী গ্রন্থ লোপ করিতে আসিয়াছি; আমি তাহা লোপ করিতে আসি নাই, কিন্তু পূর্ণ করিতে আসিয়াছি।" (মথি 5:17)।তিনিই ব্যবস্থার পূর্ণসাধন (রে।মীয় 10:4)
তাই আমরা , "কেননা পাপ তোমাদের উপরে আর কর্তৃত্ব করিবে না; কারণ তোমরা ব্যবস্থার অধীন নহ, কিন্তু অনুগ্রহের অধীন।"
(রে।মীয় 6:14)
অতএব, খ্রীষ্ট যীশু ব্যবস্থার দাবী খ্রীষ্টীয় জীবনে সমাপ্তি করেছেন ।।
7মত: সমাপ্ত হয়েছে: শয়তানের শক্তির:-
ㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡ
বিশ্বাসে আমাদের দেখতে হবে শয়তানের শক্তি ধ্বংস হয়েছে কারণ খ্রীষ্ট ক্রুশে যাওয়ার পূর্বে শয়তানের পতন সম্পর্কে বলেছেন,
"এখন এই জগতের বিচার উপস্থিত, এখন এই জগতের অধিপতি বাহিরে নিক্ষিপ্ত হইবে।"
(যে।হন 12:31)
তাই খ্রীষ্ট বিশ্বাসীদের কাছে শয়তান পরাজিত শত্রু কেননা ইব্রীয় লেখক বলেছেন,
"ভাল, সেই সন্তানগণ যখন রক্তমাংসের ভাগী, তখন তিনি নিজেও তদ্রূপ তাহার ভাগী হইলেন; যেন মৃত্যু দ্বারা মৃত্যুর কর্তৃত্ববিশিষ্ট ব্যক্তিকে অর্থাৎ দিয়াবলকে শক্তিহীন করেন,"
(ইব্রীয় 2:14)
প্রকৃতপক্ষে , বিশ্বাসীদের শয়তানের কর্তৃত্ব থেকে মুক্ত করা হয়েছে "তিনিই ( খ্রীষ্টই) আমাদিগকে অন্ধকারের কর্তৃত্ব হইতে উদ্ধার করিয়া আপন প্রেমভূমি পুত্রের রাজ্যে আনয়ন করিয়াছেন;"
(কলসীয় 1:13)
এখন বিশ্বাসীদের দায়িত্ব হচ্ছে পরাজিত শয়তানকে প্রতিরোধ করা ,
"অতএব তোমরা ঈশ্বরের বশীভূত হও, কিন্তু দিয়াবলের শয়তানের প্রতিরোধ কর, তাহাতে সে তোমাদের হইতে পলায়ন করিবে।"
(যাকে।ব 4:7)
এই পবিত্র বাণীর প্রয়ে।গ :
ㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡ
ㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡ
প্রথমত : নিজের ধার্মিকতা সমাপ্তি করে খ্রীষ্টের সমাপ্তকৃত ধার্মিকতা বিশ্বাসে ধারণ করে তাঁর পদচিহ্ন অনুসরণ করতে হবে ।
দ্বিতীয়ত : নিজের অহংকার ও গর্ব, নিজ ভাল কাজের ঝনঝনানি নয় কিন্তু অনুতাপের মধ্য দিয়ে সেগুলো সমাপ্ত করতে হবে ।
তৃতীয়ত : যীশুকে গ্রহণেই জীবন তাঁকে অগ্রাহ্য করাই নরক । আজ যদি খ্রীষ্টের কৃত সমাপ্ত কাজ যদি আপনার বিশ্বাসের ভিত্তি না হয়ে থাকে তাহলে খ্রীষ্টকে অনুসরণ করতে বলব কারণ তা না হলে আপনি দন্ডাজ্ঞার মধ্যে রয়েছেন ।
উপসংহার :
ㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡ
খ্রীষ্টের সমাপ্ত করা কাজে আপনি বিশ্বাস করেন ? না নিজের কাজের উপর যেন ঈশ্বরের অনুকম্পা পেতে পারেন? আজকে যা আপনার করণীয় তা হল খ্রীষ্ট প্রদত্ত ক্ষমা গ্রহণ করতে হবে যা তিনি ক্রুশে অর্জন করেছেন । একজন পাপী যখন ঈশ্বরের দেওয়া তাঁর পুত্র খ্রীষ্টের সম্পর্কে সাক্ষ্য গ্রহণ করে তখনই তাঁর কৃত পাপ ক্ষমা হয় এবং খ্রীষ্টের সাথে দাঁড়ায়।
আপনি কি জানতে চান না আপনার কৃত পাপ খ্রীষ্ট কতৃক প্রায়শ্চিত্ত করা হয়েছে?
কেননা মেষশাবকের রক্ত দ্বারা শুধু একটি পথ রচিত হয়েছে যা আপনাকে অনন্ত ক্ষমা ও পরিত্রাণের নিশ্চয়তা দিতে পারে ।।
কেননা মেষশাবকের রক্ত দ্বারা শুধু একটি পথ রচিত হয়েছে যা আপনাকে অনন্ত ক্ষমা ও পরিত্রাণের নিশ্চয়তা দিতে পারে ।।
Comments
Post a Comment